সুইজারল্যান্ডে হোটেল ম্যানেজমেন্ট কোর্স

ট্রাভেল নিউজ বিডিঃ হোটেল ও পর্যটন সেক্টরের চাকরীর বাজারে হোটেল ম্যানেজমেন্ট থেকে পাশ করা শিক্ষার্থীদের রয়েছে প্রচুর চাহিদা। আর এ জন্যই এ কোর্সটির চাহিদা দিন দিন বাড়ছে। বর্তমানে বাংলাদেশ থেকে অনেক শিক্ষার্থী বিদেশের বিভিন্ন  শিক্ষা প্রতিষ্ঠানে হোটেল ম্যানেজমেন্ট পড়ার জন্য যান।  হোটেল ম্যানেজমেন্ট পড়ার জন্য সুইজারল্যান্ডকে বেছে নিতে পারেন। কারন এখানে রয়েছে পৃথিবীর প্রথম সারির একাধিক হোটেল ম্যানেজমেন্ট স্কুল।বিদেশে উচ্চ শিক্ষা গ্রহণে আগ্রহীদের জন্য আজকের এ পোস্ট।

সুইজারল্যান্ডের বরফাবৃত আল্পস চূড়া, লেক, লেক-পাহাড়-টানেল ফুঁড়ে চলা দ্রুতগতির ট্রেন, পনির ও চকলেট, সুইস আতিথেয়তা—এসব কারণে সারা পৃথিবী থেকে পর্যটকের আগমন ঘটে সুইজারল্যান্ডে। আর এর জন্য প্রসার হয়েছে হোটেল ও পর্যটন ব্যবসার। পাশাপাশি গড়ে উঠেছে নামি-দামি হোটেল ম্যানেজমেন্ট শিক্ষায়তন।

জীবন যাত্রায় সুইজারল্যান্ড খুবই ব্যয়বহুল, তাই পড়ালেখার ব্যয়ও অনেক বেশি। প্রথম বছরের শিক্ষা ব্যয় কমপক্ষে ১৫ লাখ টাকা। অবশ্য এই টাকার মধ্যে রয়েছে প্রথম পাঁচ মাসের থাকা-খাওয়া ও শিক্ষা উপকরণের খরচ। প্রতিবছর বাধ্যতামূলক কার্যক্রম হিসেবে রয়েছে ইন্টার্নশিপ। এসময় প্রতি মাসে পাওয়া যাবে আনুমানিক আড়াই হাজার সুইস ফ্রাঁ।

কমপক্ষে উচ্চমাধ্যমিক পাস ও আইইএলটিএস স্কোর ৫.০ থাকলে ভর্তি হওয়া যায় ডিপ্লোমা প্রোগ্রামে। ডিপ্লোমা প্রোগ্রাম দুই বছরের, হায়ার ডিপ্লোমা তিন বছরের আর বিবিএ ৪ বছরের কোর্স। ব্যাচেলর বা মাস্টার্স করে ভর্তি হওয়া যায় এক বছর মেয়াদি পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা এবং দুই বছর মেয়াদি মাস্টার্স প্রোগ্রামে। অফার লেটার পাওয়া যাবে ৩-৫ দিনের মধ্যে। তখন ৩,০০০ সুইস ফ্রাঁ বা প্রায় পৌঁনে তিন লাখ টাকা ব্যাংকের মাধ্যমে পাঠাতে হবে।

এরপর সুইস দূতাবাসে ফোন করে সাক্ষাত্কারের জন্য অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। নির্ধারিত তারিখে হাজির হতে হবে তিন সেট ভিসা আবেদনপত্র, শিক্ষা সনদ, স্পন্সরের ফাইন্যান্সিয়াল এফিডেভিট, ব্যাংক সলভেন্সি সার্টিফিকেট ও স্টেটমেন্ট নিয়ে। সুইস দূতাবাস ইংরেজি দক্ষতার প্রকৃত প্রমাণের জন্য আধা ঘণ্টার একটা নিশ্চিত পরীক্ষা নিয়ে থাকে। দুতাবাস ভিসা অনুমোদনের জন্য সুইজারল্যান্ডের ইমিগ্রেশন কর্তৃপক্ষের কাছে ডক্যুমেন্ট পাঠায়।

বছরে দুইটি সেমিস্টারে ভর্তি করানো হয়। —ফেব্রুয়ারি ও সেপ্টেম্বর। সুইস এডুকেশন গ্রুপের রয়েছে পাঁচটি হোটেল ম্যানেজমেন্ট স্কুল। এর মধ্যে কয়েকটি পৃথিবীর সেরা। এদের কোর্স ফি বেশি। তবে মানসম্মত অথচ কম কোর্স ফির একটি প্রতিষ্ঠান হচ্ছে SWISS IM&H (www.swissimh.ch)। এরা শিক্ষার্থীদের ৫,০০০ সুইস ফ্রাঁ স্কলারশিপ দিয়ে থাকে। ভর্তি যোগ্যতা যাচাই করতে চাইলে বৃত্তান্ত পাঠানো যেতে পারে এই ঠিকানায় : swiss.hotelmgt@gmail.com

বিশ্বের সেরা ৩০টি হোটেল ম্যানেজমেন্ট স্কুলের মধ্যে নিচের ১২টি সেরা স্কুলের অবস্থান সুইজারল্যান্ডে। এগুলো হলো—

 Swiss Hotel Management School

Glion Institute of Higher Education

Ecole Hôtelière de Genœve

Ecole Hôtelière de Lausanne

Les Roches Inteational School of Hotel anagement, Bluche

 César Ritz Colleges, Le Bouveret, Brig

 BHMS Business & Hotel Management School

The Swiss School of Tourism and Hospitality

 Hotel Institute Montreux

IMI University Centre

 IHTTI School of Hotel Management

 State Tourism and Hotel Management School