বাংলাদেশীদের জন্য ভিসা প্রক্রিয়া আরও সহজ করছে ভারত

ট্রাভেল নিউজ বিডিঃ ভারত বাংলাদেশীদের জন্য ভিসা প্রক্রিয়া আরও সহজ করছে। ভারতের সহকারী হাইকমিশনার (রাজশাহী) সন্দিপ মিত্র বলেছেন, বাংলাদেশীদের ভারতে যাতায়াতের ক্ষেত্রে ৯টি ক্যাটাগরির ভিসা ব্যবস্থা অনেক সহজ করা হয়েছে। যার ফলে সহজেই ভিসা নিয়ে বাংলাদেশীরা ভারতে ভ্রমণ ও চিকিৎসা করানোর জন্য যাতায়াত করতে পারছে। আগামীতে ভারতীয় ভিসা ব্যবস্থা আরও সহজ করার জন্য প্রক্রিয়া চলছে। তিনি বলেন, ভারতীয় হাইকমিশনের অধীনে রাজশাহী অফিস থেকে প্রতিদিন অনলাইনের মাধ্যমে ৩শ এবং মেডিক্যালসহ অন্যান্য আরও ১৫০ জনকে ভিসা দেয়া হচ্ছে। তবে, তিনি আক্ষেপ করে বলেন, বাংলাদেশীদের এত সুযোগ-সুবিধা দেওয়ার পরেও কতিপয় অসাধু ব্যক্তি চিকিৎসকদের চিকিৎসাপত্র ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র জাল করে ভিসার জন্য আবেদন করছেন। বিভিন্ন সময় জালিয়াতির বিষয় ধরা পড়ার কারণে অনেক সময় মেডিক্যাল ও ট্যুরিস্ট ভিসা পেতে অনেককে ভোগান্তিতে পড়তে হচ্ছে।

তবে তিনি আশ্বস্ত করে বলেন, আগামীতে ভিসা ব্যবস্থা কিভাবে আরও সহজতর করা যায় সে বিষয়ে কার্যক্রম চলছে। আগামীতে বাংলাদেশীরা আরও সহজে যাতে ভিসা পেতে পারে সেদিকে ভারতীয় সরকারের নজর আছে।

গতকাল বেলা ১২টায় ভারতের সহকারী হাইকমিশনার (রাজশাহী) সন্দিপ মিত্র ও তার স্ত্রী মিসেস মিরা মিত্র নওগাঁ সফরে এসে এ কথা বলেন।